Home | About Us | Privacy Policy | Terms & Conditions | Submit Your Article | Advertise | Contact

Sunday, 3 May 2020

Free Scholarships to Study Abroad | Browse Now!

Many of us are nursing so many dreams inside our hearts. Some of us want to be a good engineer, some to go abroad for higher studies, some to settle abroad while someone may have the passion of being a university teacher.
Anyway, today we are discussing different scholarships for higher studies aspirants. Actually, those who want to pursue higher studies generally should have a good academic background. Good academic background definitely helps to get better funding/scholarships. Higher studies are possible in different countries of the world with different facilities. Students mostly try to secure a funding/scholarship to pursue higher studies abroad. Because it is quite impossible to study with self-fund.

Top 70+ scholarships for Bangladeshi students to study abroad- Texpedia


Financial Aid:

Actually, there is a wide variety of financial aid to accomplish higher studies in home and abroad. There as below:

Scholarships: 

Every country especially developed countries offer their government scholarships for a wide range of disciplines and create the desired opportunities to study in their reputed universities. This is the most competitive financial aid across the world but the most prestigious and relaxed funding option. You will receive all the financial facilities on-time. You need not do any extra works while availing this opportunity.

Project Funding: 

Research leading companies or institutes offer this type of financing. Actually, this is a somewhat contractual job with some specific facilities. Generally funding is comparatively better in project funding but too much stress. Because you have to work hard as their prescribed research plan.

-TA (Teaching Assistantship): Professors offer this type of funding from his own fund. In this financing, students assist the professors in conducting the classes, making lecture notes or evaluating the scripts.

-RA (Research Assistantship): Professors offer this type of funding with a view to assisting in his/her research activities. It's also one type of financing for works.



বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের জন্য বিদেশে যত ধরণের বৃত্তি আছে। ব্যাচেলর, মাস্টার্স এবং পি.এইচ.ডি।
Erasmus Mundus: 
ইউরোপের সবচাইতে প্রসিদ্ধ এই বৃত্তির কথা অনেকেই জানি। এটা সকল ই. ইউর দেশ নিয়ে ই. ইউ. কমিশন থেকে বৃত্তি প্রধান করা হয়। এক-এক দেশে এক-এক সেমিস্টার পড়াশোনা করবেন। এবছর যতটুকু জেনেছিলাম ৬০+ বাংলাদেশিরা এই বৃত্তি পেয়েছেন। শুধু মাস্টার্স ও পি. এইচ. ডি শিক্ষার্থীরা আবেদন করতে পারেন।
  1. https://ec.europa.eu/…/erasmus-mundus-joint-master-degrees_…


👉The Netherlands:

OKP: শর্ট কোর্সে বেশি পান বাংলাদেশিরা। এক বছরে তিনবার আবেদন করতে পারেন। মাস্টার্স বছরে একবার শুধু সেপ্টেম্বরে আবেদন করতে পারেন। পি. এইচ. ডির জন্য সব সময়ই আবেদন করতে পারেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ফান্ডে পড়ার সুযোগ আছে। তার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সকল তথ্য পাবেন। নেদারল্যান্ডস লিস্টের প্রথম দিকে রাখতে পারেন কারণ ইউরোপের মধ্যে সবচাইতে বেশি স্টাফিন দেয় তারা এবং পি. এইচ. ডি. চাকরী হিসেবে গন্য হয়। ফুল-ফ্রী বা টিউশন ফি কম নেয়। ব্যাচেলর বা মাস্টার্সের ছাত্ররা Holland Scholarship-এ এপ্লিকেশন করতে পারেন। যে কোন দুটা বৃত্তিতে একসাথে আবেদন করা যায়।
  1. https://www.studyinholland.nl/…/…/orange-knowledge-programme
  2. University Excellence Scholarship: https://www.studyinholland.nl/…/scholars…/find-a-scholarship


👉Finland:

এবছর ২০১৯-এ বাংলাদেশীরা সবচেয়ে বেশি রিফিউজ খেল সেলফ্ ফান্ডের শিক্ষারথীরা। ভালো ভাবে প্রিপারেশন নিয়েন ভাইভা ও এন্ট্রান্স পরীক্ষার জন্য। মনে রাখবেন প্রকৃত ছাত্রদের ভিসা কেউ আটকাতে পারে না।
  1. Finnish Government Scholarship: https://www.studyinfinland.fi/…/bachelors-and-masters-schol…
  2. EDUFI: https://www.oph.fi/en/development/edufi-fellowship…


👉Sweden:

অনেকেই বিজ্ঞাপন দেয় without IELTS-এ পরিবার সহ সুইডেনে নাগরিকত্ব করিয়ে দেয়। সাথে নিচে দেয়া বৃত্তি গুলো নাকি করিয়ে দেয়। এমন লোভনীয় বিজ্ঞাপনে কান দিছেন তো কিছু টাকা ও সময় নষ্ট করলেন। কোন এজেন্সি কেন কারো সাধ্য নেই যে কাউকে বৃত্তি এনে দিবে। বৃত্তি সকল দেশেই এডমিশন বোর্ড, প্রফেসর ও বৃত্তি মঞ্জুরি কমিশন সেন্ট্রালি জাজমেন্ট করে প্রার্থী বাছাই করে। সুতরাং বৃত্তি পেতে হলে অবশ্যই যোগ্যতার প্রমাণ দিতে হবে।
  1. Swedish Institute Scholarship: https://www.studyinholland.nl/…/scholars…/find-a-scholarship বা https://si.se/en/apply/scholarships/ 
  2. Swedish Scholarship: https://studyinsweden.se/scholarships/other-scholarships/


👉Germany:

আমাদের মধ্যে-বিত্তের শেরা পছন্দ। কোন কথা হবে না। ইউ হেবটু। 😎
ব্যাচেলরে আবেদন করতে আমাদের এ-লেভেল থাকা প্রয়োজন। সাধারণ শিক্ষা বোর্ড থেকে এক বছর শেষ কারা পরে আবেদন করতে পারবে। যেহেতু টিউশন ফিসের চিন্তা নেই তাই ব্যাচেলর করা সহজ। মাস্টার্স বা গবেষণা শিক্ষার্থীদের জন্য সোশ্যাল মিডিয়ায় অনেক গ্রুপ আছে, সেখান থেকে সকল তথ্য পাওয়া যায়।
  1. DAAD: https://www.daad.de/deutschland/stipendium/en/ 


👉Switzerland:

এই পাহার পর্বতে, ঝর্ণা নদীতে..... কি ড্রিম দেখা শুরু করে দিলেন? দেখেন যদি ETH Zurich-এ কেউ আসেন তাহলে ড্রিম থেকে বড় কিছু আর কি'বা হয়?
  1. Swiss Governments Excellence Scholarship: https://www.sbfi.admin.ch/…/swiss-government-excellence-sch…
  2. ETH Zurich: https://ethz.ch/…/f…/scholarships/excellencescholarship.html

ভারতীয় ই. ইউ হাব বা আই. টি হাব এটা বলতে পারেন। তাদের সোশাল মিডিয়া প্লাটফর্ম গুলো থেকে তাই বুঝতে পরলাম। পৃথিবীর নামি-দামি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ থেকে ২০ এর মধ্যে সিরিয়াল থাকে। 🤑🤓

👉Austria:

গত কিছু বছর এমবাসি এপয়েন্টমেন্ট ও ভিসা জটিলতায় আমরা বেজায় সুযোগ, সুবিধা মিস করছি! তবে চেস্টা করতে পারেন। ইউরোপের বেশ শান্তিপ্রিয় ও শিক্ষা ব্যবস্থা বেশ উন্নত। তারা জার্মানদের ফলো করে সবসময়। হয়ত আপনার সাবজেক্ট অস্ট্রিয়াতেই সবচাইতে ভালো কিছু শেখায়।
  1. OeAD: https://studyinaustria.at/…/questions-and-ans…/scholarships/#


👉Australia:

আমাদের প্রায় সবারই স্বপ্নের দেশ অস্ট্রেলিয়া।  এদেশ পড়াশুনা এবং স্থায়ীভাবে থাকার জন্য বেশ ভালো একটা  অপশন।  অস্ট্রেলিয়ায় পড়াশুনার মান খুবই উন্নত এবং  বৃত্তির সুযোগ সুবিধাও অনেক। 
  1. Endeavour Scholarships and Fellowships
  2. (https://internationaleducation.gov.au/…/…/Pages/default.aspx)
  3. UNSW/Sydney (https://research.unsw.edu.au/key-dates),  (http://www.materials.unsw.edu.au/staff/academic)
  4. Deakin University/Australia (https://www.deakin.edu.au/research/support-for-researchers/find-funding/arc-funding/future-fellowships), (https://www.deakin.edu.au/research/support-for-researchers/find-funding/deakin-university-funding)
  5. International Research Exchange Fellowships/RMIT (https://www.rmit.edu.au/study-with-us/international-students/apply-to-rmit-international-students/fees-and-scholarships/scholarships)

 👉Belgium:

Leuven-এর নাম হ্যালেন্ডের বাতাসে শুনি। VUB-এর ও বেশ নাম আছে। তবে তারা পড়াশোনা শেষে চাকরির জন্য আবেদন করতে দেয়না। শুধুই পড়াশোনা করতে চাইলে লিস্টে রাখতে পারেন।
  1. VLRIOUS: https://www.vliruos.be/en/scholarships/6
  2. Government of Flanders Master Mind Scholarships for International Students: http://www.studyinflanders.be/…/s…/master-mind-scholarships/
  3. Ghent University/Belgium (http://www.ugent.be/en/research/funding) এবং 
  4. Kuleuven/Belgium (https://icts.kuleuven.be/apps/jobsite/vacatures/?lang=en)


👉Denmark:

আই.টি. সেক্টর ভুম করেছে কিন্তু তার জন্য পর্যাপ্ত লোকজন নেই এখানে। Techplomecy নিয়ে একটু Google করবেন! হতে পারে আমাদের টেক-টেলেন্টরা ভালো সুযোগে পেতে পারে।
  1. Danmark Government Scholarship: https://studyindenmark.dk/…/t…/tuition-fees-and-scholarships এবং 
  2. Ahrhus University/Denmark (http://talent.au.dk/phd/scienceandtechnology/opencalls/) 


👉UK:

সিলটি ভাইছাবরা খিতা বালানি? বেশি বেশি চেস্টা করুইন। পাইলাইবেন। 😎
যাইহোক, বৃটিশরা তাদের ফিস পেয়িং শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কমানোর গেজেট পাস করেছে এবছর। তাই ব্যাচেলরদের জন্য পড়াশোনা করা কিছুটা সহজ হবে। তবে মাস্টার্স বা গবেষণা শিক্ষার্থীদের জন্য নিচের দুটি বৃত্তিও বেশ প্রসিদ্ধ।
  1. Commonwealth Scholarship: http://cscuk.dfid.gov.uk/apply/masters-scholarships/
  2. British Chevening Scholarship: https://www.chevening.org/schola…/who-can-apply/eligibility/


👉France:

নিরবে ভিসা রিজেক্ট করে। 😑😐 এক ভাইকে চিনি উনি নেদারল্যান্ডসে ব্যাচেলর শেষে মাস্টার্সএ ফ্রান্সে আছেন বৃত্তি নিয়ে। সুতরাং, বৃত্তি নিয়ে প্রকৃত ছাত্র হিসেবে এমবাসি ফেস করলে ভিসা জটিলতা পরতে হবেনা বলে আমার বিশ্বাস। PHD-এর জন্য কোন সমস্যা হবে বলে মনে করিনা।
  1. Eiffel Scholarship: https://www.campusfrance.org/…/eiffel-scholarship-program-o…
  2. The Emile-Boumty Scholarship for Science: http://cscuk.dfid.gov.uk/apply/masters-scholarships/


👉Italy:

ইতালি প্রবাসী বাংলাদেশিদের আত্মীয়রা বেশি আবেদন কারেন। গতবছর দেখেছিলাম ইরাসমাস বৃত্তি নিয়েও ভিসা জটিলতায় পরেছে আমাদের শিক্ষার্থীরা। তবে ১৯-এ হয়ত এমন হয়নি।
  1. Italian Government Scholarship: https://studyinitaly.esteri.it/en/call-for-procedure
  2. Napples Frederico-­II/Italy (www.unina.it), 
  3. Padova/Italy (https://pica.cineca.it/unipd/), 
  4. University of Bologna/Italy (https://studenti.unibo.it/sol/welcome.htm), 
  5. Turino/Italy (https://en.unito.it/), 
  6. Milano/Italy (https://www.polimi.it/en/), 
  7. Trento/Italy (https://www.unitn.it/en), 
  8. IMT/Italy (https://www.imtlucca.it/phd/prospective/admission)


👉Hungary:

ব্যাচেলর-ও আবেদন করতে পারো। ফিস পেয়িংরা এখানে টিকেনা বেশিদিন। তাই বৃত্তির বিকল্প নেই।
  1. Stipendium Hungaricum: http://studyinhungary.hu/…/stipendium-hungaricum-scholarshi…


👉Estonia:

ব্যাচেলর আরামে শেষ করতে হলে ইউরোপের মধ্যে এই দেশটি বেছে নিতে পারো। Tallinn Teach সেরা পছন্দ হবে। আবারও বলবো Without IELTS-এ আবেদন করে সময় ও টাকা নষ্ট করবার কোন বুদ্ধির কাজ হবেনা।
  1. Estonian Scholarships: http://www.studyinestonia.ee/en/scholarships


👉Portugal:

PHD-এর জন্য সুযোগ আছে। তবে ব্যাচেলর বা মাস্টার্সে তেমন ভিসা পাইনা আমরা। Without IELTS- এপ্লিকেশন করে বেশি। পড়াশোনার রিয়েল ইন্টেনশান না থাকলে যা হয় আরকি।
  1. DGES: http://old.lis.ulusiada.pt/…/bolsasdees…/bolsasdgesdsae.aspx


👉Czech Republic:

অনেক কম টিউশন ফিসে ভালো পড়াশোনা হয়। তবে স্কলারশিপ অপরচুনিটি নাই বললেই চলে। আবারও বলবো Say no to apply without IELTS. লাইফ সাইন্স বিশ্ববিদ্যালয় সহ অনেক ভালো মানের বিশ্ববিদ্যালয় আছে।
  1. Government Scholarship for Developing Countries: http://www.msmt.cz/…/government-scholarships-developing-cou… এবং 
  2. Technical University of liberec/Czech Republic (https://www.tul.cz/en/international-office/prospective-students/scholarships)


👉Luxembourg:

টিউশন ফিস নেই। এডমিশন পাওয়া একটু কষ্টের বেপার। যোগ্যতা থাকলে অবশ্যই চেষ্টা করবেন। এবছর Without IELTS-এর আবেদন কারি শিক্ষার্থীরা এডমিশনই পায়নি দেখলাম। সুতরাং দিন দিন সুযোগ সন্ধানি অছাত্ররা বঞ্চিত করছে প্রকৃত শিক্ষার্থীদের সুযোগ গুলো। তাই প্রকৃত যোগ্যতা অর্জনের বিকল্প নেই।
  1. Free of Tuitions: http://luxembourg.public.lu/en/etudier/index.html


👉Norway:

PHD চাকরি হিসেবে কাউন্ট হয়। মাস্টার্স ফুল ফ্রী টিউশন। No bachelor opportunity for us.
  1. Free of Tuitions: https://www.studyinnorway.no/…/find-available-scholarships-…


👉Ireland:

হাই টিউশন ফিস। তবে ভালো কিছু বিশ্ববিদ্যালয় ও কলেজ আছে। বৃত্তির সুযোগ তেমন নাই। ব্যাচেলর বা মাস্টার্সে IELTS বাধ্যতামুলক।
  1. All Scholarship: https://www.educationinireland.com/…/Tuition-C…/Scholarships
  2. Ireland Government Scholarship for Postgraduate: http://research.ie/funding-category/postgraduate/


👉Spain:

আমার তেমন কোন ধারণা নেই এই দেশটি নিয়ে। তবে লিংকে সব দেয়া আছে। স্পেন বড়ো দেশ হয়তো সুযোগ বেশি।
  1. MACE-AECID: http://www.aecid.es/EN/grants-and-assistantships


👉Iceland:

Same comment as Spain except size of the country.
  1. University Excellence Scholarship: https://study.iceland.is/study-in-iceland/scholarships


👉Malta:

নাম মাত্র কিছু প্রতিষ্ঠান আছে যেমন ডোমেইন একাডেমি। এমন কলেজে ট্রাই করছেন তো মরছেন। অতি সাম্প্রতিক সময়ে বাংলাদেশীদের ভিসা জটিলতা দেখা দিচ্ছে। তাই নামকরা বিশ্ববিদ্যালয়ে আবেদন ছাড়া বিকল্প নেই। এমনকি বৃটিশ কিছু কলেজ আছে তাদের থেকেও দুরে থাকবেন। ব্যাচেলর বা ডিপ্লোমা করার সুযোগ আছে এদেশ।
  1. University of Malta: https://www.um.edu.mt/journey/feesfunding/scholarships


👉Poland:

এমবাসি এপয়েন্টমেন্ট নিয়ে সমস্যা। তবে কম টিউশন ফিসের বিশ্ববিদ্যালয় হিসেবে পড়াশোনার মান ভালো। কিছু ভাই দেখলাম পড়াশোনা শেষে ভালো আছেন।
  1. All About Poland Scholarship: http://www.studyinpoland.pl/…/education-in-…/46-scholarships


👉Lithuania:

শুধু ভিসার কথা চিন্তা করে আবেদন করতে চাইলে ভুল করবেন।
  1. Lithuanian State Scholarship Program: https://studyin.lt/scholarships/


👉Latvia:

No Scholarship: http://www.studyinlatvia.lvSame comment as Lithuania.

👉Russia:

ব্যাচেলর রাশিয়ান ভাষায় পড়লে বৃত্তি দেয়। রাশিয়াকে ইউরোপের গেটওয়ে হিসেবে ব্যাবহার করা অসম্ভব। সাথে ইউক্রেনও ওনেক বাংলাদেশিরা আসে। যাইহোক, নিউক্লিয়ার, রকেট সাইন্স, এরোস্পেস নিয়ে ব্যাচেলর মাস্টার্স করতে চাইলে রাশিয়া ভালো চয়েস। আমাদের দেশে এবার নয় লাখ HSC পাশ করে বের হয়েছে। তাদের সকলে যেহেতু দেশে উচ্চ শিক্ষার সুযোগ নেই তাই রাশিয়া, তুর্কী, চায়না সহ যে দেশ গুলোতে সহজে পড়াশোনা করা যায় সেখানে যাওয়া উচিত।
  1. Russian Government Scholarship: https://studyinrussia.ru/en/study-in-russia/scholarships/


👉Turkey:

ব্যাচেলরে স্টাফিন সহ পড়তে চাইলে রাশিয়ার মতো Turkey Burslari. মাস্টার্স বা গবেষণা শিক্ষার্থীরাও সাবজেক্ট অনুযায়ী আবেদন করতে পারেন।
  1. Turkey Burslari: https://turkiyeburslari.gov.tr/…/turkiye-scholarships-2019-…
  2. TUBITAK Scholarship (http://www.tubitak.gov.tr/en/scholarship/undergraduatesgraduates/national-programmes) এবং 
  3. অন্নান্য বৃত্তি (https://www.yok.gov.tr/ogrenci/yok-bursuve-destekleri) 


👉Marie Sklodowska Curie Fellowship:

This scholarship is only for PhD students.

👉Japan:

জাপানের উচ্চশিক্ষার মান এবং সুজোগ সম্পর্কে আমাদের সবারই কম বেশি জানা। খুবই ভদ্র এবং শৃঙ্খল জাতি।  মূলতঃ গবেষণাধর্মী কাজ হয়ে থাকে জাপানে।  
  1. JSPS Fellowship/Japan (https://www.ssrc.org/fellowships/view/jsps-fellowship/) এবং 
  2. MEXT/Japan (https://www.bd.emb-japan.go.jp/itpr_ja/00_000706.html) 


👉Korea:

কোরিয়া আধুনিক গবেষণা জগতে এক বিস্ময়ের নাম। খুব দ্রুত উঠে আসছে এই দেশটা।  এরাও জাপানের মতো গবেষণাধর্মী কাজ করে। 
  1. KGSP/ Korea (http://www.studyinkorea.go.kr/en/main.do)



👉China:

চীনকে বলা হয় আধুনিক বিশ্বের গবেষণা পরাশক্তি। এদেশকে গবেষণা কেন্দ্র বা রিসার্চ হাব ও বলা হয়ে থাকে।  প্রচুর পরিশ্রমী আর কাজের প্রতি একনিষ্ঠ হয় চাইনিজরা। প্রতি বছর প্রচুর বাংলাদেশী ছাত্র চীন যাচ্ছে উচ্চতর পড়াশুনার জন্য। চীনে প্রায় সব ভালো বিশ্ববিদ্যালয়ে নিজস্ব বৃত্তি আছে, চাইনিজ সরকারি বৃত্তির পাশাপাশি। 
  1. Donghua university/China (http://admissions.dhu.edu.cn/), 
  2. ZSTU/China (https://zstu.at0086.cn/StuApplication/Login.aspx) এবং 
  3. চাইনিজ সরকারি বৃত্তি (https://www.chinesescholarshipcouncil.com/)


👉অন্যান্য:
Max Planck scholarship (https://www.mpi-stuttgart.mpg.de/en), Canadian Textile Design Awards, Bursaries, Prizes and Scholarships (http://www.canadian-universities.net/Scholarships/Textile-Design.html), Indian Institute of Technology Delhi (http://textile.iitd.ac.in/scholarships.htm) 

👉 আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়ার যত বৃত্তি আছে বাংলাদেশীদের জন্য:

👉Any Country around the World: 
Prime Minister Fellowship:
১ থেকে ৩০০ এর মধ্যে কোন বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেলে এটা ট্রাই করবেন। https://shed.portal.gov.bd/…/5033ca3e_0634_4ef2_863…/218.pdf (A big file so please wait until downloaded it)

Bangabandhu Science and Technology: বিজ্ঞান নিয়ে যত সাবজেক্ট আছে তাতে পড়তে চাইলে:
Fellowship Trust: http://www.bstft.gov.bd

World Bank Scholarship Program:
আন্তর্জাতিক প্রতিষ্ঠান গুলোতে কাজ করতে চাইলে তাদের সাথে আগে থেকেই প্রস্তুতি নিন বৃত্তি নিয়ে। https://www.worldbank.org/en/programs/scholarships#2

International Masters Fellowship (for Public Health):
ডাক্তার শিক্ষার্থীদের জন্য। https://wellcome.ac.uk/…/…/international-masters-fellowships

OFID Scholarship:
প্রাইভেট ফান্ড। যোগ্যতা থাকলে অবশ্যই আবেদন করবেন। http://www.ofid.org/FOCU…/Beyond-the-scope/Scholarship-Award

👉 Listed Countries in the World:
AGA Khan Scholarship:
নামকরা একটি শিক্ষা বৃত্তি। ভালো ফান্ড দেয়। https://www.akdn.org/…/…/international-scholarship-programme

WMI:
এইসকল বৃত্তি গুলো একটু সহজ হয় পেতে, তবে শর্ত গুলো বুঝে গ্রহণ করবেন। http://www.wellsmountainfoundation.org/prospective-scholars/

উপরের #বৃত্তি গুলো ছাড়াও নানান ধরনের প্রজেক্ট ফান্ড ও বিশ্ববিদ্যালয়ের কিছু বৃত্তি থাকে যেটা ঐ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পবেন।
Courtesy: Abu Musa

 👉Securing the scholarship

To achieve a prestigious scholarship, students should have a brilliant academic background. For government scholarship, a minimum CGPA 3.50 out of 4.0 scale is required. But in the case of the USA, you must not need higher CGPA rather you must cut a good score in GRE and TOEFL along with convincing the potential supervisor with an impressive SOP (Statement of purpose). In the case of winning a project scholarship, students should convince the potential supervisor with a unique but impressive research plan and his/her academic resume. Students should prove themselves, why s/he is potential for the project. Besides, research paper publications very importantly add values to the students' profile. But one thing, we don't know or often mess up; indiscriminate publications add almost zero value to the profile. Publications must be in one specific field.

Thanks for being with us. Looking forward to having your valuable comments...

👉You may like also: 
1. Textile Higher Studies 
2. Why Textile Graduates shifting abroad!!! 
3. GRE Overview for Higher Study in the USA

No comments:

Post a comment

Manufacturing & Service Operations | Functions of Supply Chain

Supply Chain A  supply chain  is a network of individual functions within an organization that begins with the development of a stra...