Home | About Us | Privacy Policy | Terms & Conditions | Submit Your Article | Advertise | Contact

Sunday, 14 June 2020

প্রকাশিত আর্টিকেল থেকে কীভাবে ইমেজ, গ্রাফ বা টেবিল ব্যবহার করবেন?

আমরা গবেষণা পেপার বিশেষ ভাবে বলতে গেলে রিভিউ পেপার লেখার সময় প্রায়ই অন্য লেখকের প্রকাশিত আর্টিকেল থেকে বিভিন্ন গ্রাফ, ইমেজ, কিংবা টেবিল ব্যবহার করে থাকি। এই ব্যবহার করা বলতে হুবহু কপি করা কিংবা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করাও বুঝায়। ব্যবহার করার ক্ষেত্রে অনেকেই রেফারেন্স উল্লেখ করি না আবার অনেকেই করি। রেফারেন্স দিয়ে যদি মনে করি ব্যস হয়ে গেলো। কিন্তু আদৌ কি হয়েছে! না হয়নি। ভালো জার্নালে গবেষণা পেপার পাবলিশ করার ক্ষেত্রে শুধু রেফারেন্স দিলেই হবে না, বরং ব্যবহার করার আগে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে নিতে হয়। কারণ এগুলোর কপিরাইট রিজার্ভ করা থাকে। অনুমতি না নিয়ে পেপারে ব্যবহার করলে Plagiarism Check এ গিয়ে ধরে পরে। কপিরাইট ক্লিয়ারেন্স সেন্টার (Copyright Clearance Center) থেকে তাই কোন ইমেজ, গ্রাফ, টেবিল পুনরায় ব্যবহার করার আগে অনুমতি নিয়ে নিতে হয়। কিভাবে অনুমতি নিতে হয়, এবার আসেন ধাপে ধাপে দেখে নিই।   


১. শুরুতেই কপিরাইটক্লিয়ারেন্সের সাইটে গিয়ে একটা একাউন্ট রেজিস্টার করে নিতে হবে। 



২. তারপর সার্চ অপশনে আমরা যেই পেপার থেকে কোন  গ্রাফ, ইমেজ, কিংবা টেবিল নিতে চাই, সেটার টাইটেল কিংবা Advance option এ গিয়ে উক্ত জার্নালের বিস্তারিত যেমনঃ আর্টিকেলের টাইটেল, জার্নালের টাইটেল, পাবলিশার, ISSN নাম্বার ইত্যাদি লিখে সার্চ দিব।  ফলে নিচের স্ক্রিন আসবে।  


৩. স্ক্রিনে প্রয়োজনীয় তথ্য দিয়ে Continue Button এ ক্লিক করবো। ক্লিক করলে নিচের স্ক্রিনটি আসবে। এখানে বলতে হবে আমাদের নতুন পেপারটির টাইটেল কি, কোন জার্নালের কোন ইস্যুতে পাবলিশ করতে চাচ্ছি এবং লিড অথার কে  ইত্যাদি ইত্যাদি। তারপর আবার  Continue Button এ ক্লিক করবো।


৪. তারপর কোন গ্রাফ, ইমেজ, কিংবা টেবিল আমরা পুনরায় ব্যবহার করতে চাই, সেটার নাম্বার যেমনঃ Fig 1.3 অথবা Table 2.2 উল্লেখ করে Continue Button এ ক্লিক করলে পুরো অর্ডার রিভিউ আসবে। 


৫. অর্ডার রিভিউ স্ক্রিনে আমরা এতক্ষন যা যা তথ্য দিলামসব ঠিক আছে কিনা দেখা যাবে। সেই সাথে প্রাইস দেখাবে যদি সেটা ফ্রি না হয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই ফ্রি হয়।  সব শেষে Terms and Conditions এর চেক বক্সে টিক দিয়ে Accept করলেই পুনরায় ব্যবহারের জন্য request পাঠানো হয়ে যায়।  


আবার যেই জার্নাল আর্টিকেল থেকে আমরা কোন কিছু পুনরায় ব্যবহার করতে চাই, সরাসরি ওখান থেকেও কপিরাইট ক্লিয়ারেন্স নেয়া যায়। যেমনঃ 

1. SAGE জার্নালের ক্ষেত্রে, আর্টিকেলটি ওপেন করে Left side bar এ Key বা চাবি চিহ্নের উপর ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে।

SAGE

2. Elsevier এর ক্ষেত্রে আর্টিকেলের টাইটেলের নিচেই “Get rights and content” এ ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে। তারপর উপরে বর্নিত ৩নং ধাপ থেকে অনুসরণ করলেই হবে।


Elsevier

3. Emerald জার্নালের ক্ষেত্রে, আর্টিকেলটি ওপেন করে Title এর নিচে date এর ডান পাশেই "Rights & Permissions" এ ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে।

Emerald

  4. ACS জার্নালের ক্ষেত্রে, আর্টিকেলটি ওপেন করে Cite this এর নিচেই "Rights & Permissions" এ ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে।

ACS

 5. AIP Publishing জার্নালের ক্ষেত্রে, আর্টিকেলটি ওপেন করে Tools এ গিয়ে “Reprints And Permissions” এ ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে।


AIP

6. Wiley জার্নালের ক্ষেত্রে, আর্টিকেলটি ওপেন করে Title এর নিচে Tools থেকে "Request Permissions" এ ক্লিক করলেই সরাসরি কপিরাইট ক্লিয়ারেন্স ওয়েবসাইটে নিয়ে যাবে।


Wiley
You may like also: 

No comments:

Post a comment

Manufacturing & Service Operations | Functions of Supply Chain

Supply Chain A  supply chain  is a network of individual functions within an organization that begins with the development of a stra...